সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ০৪:২৬ পূর্বাহ্ন
Reporter Name
  • Update Time : শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০, ০৯:৪৭ PM
  • ৩৭ বার পড়া হয়েছে

আইসের অভিযান চলবে নথিপত্রহীনদের বিরুদ্ধে

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকেঃ যুক্তরাষ্ট্রে যারা নথিপত্রহীন আছেন, তাদেরকে এ দেশ থেকে বের করে দেওয়া হচ্ছে। আনডকুমেন্টেড মানুষকে ধরা হচ্ছে এবং নথিপত্র পাওয়া না গেলে তাদেরকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হচ্ছে। এখন এই তালিকায় যোগ হয়েছে আরো একটি শ্রেণি। যুক্তরাষ্ট্রে দুই বছরের কম সময় ধরে যারা আছেন এবং তাদের কোনো ধরনের নথিপত্র না থাকলে তাদেরও চিহ্নিত করে ধরা হবে।

বিষয়টি কার্যকর করার জন্য নতুন আইন তৈরির কাজ করছে আইস। নতুন আইন কার্যকর করা হলে ডকুমেন্টেডবিহীন লোকজন শুনানির সময় বিচারকের সামনে কথা বলার সুযোগ পাবেন না। আইস তাদেরকে পেলে গ্রেফতার করে ডিপোর্ট করবে।

ট্রাম্প প্রশাসন চাইছে, নথিপত্র ছাড়া কেউ যেন এ দেশে না থাকে। এ জন্য ২০১৯ সালে নথিপত্রহীন মানুষকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। তবে ওয়াশিংটন ডিসির আপিল আদালত জুন মাসে এ-সংক্রান্ত বিষয়ে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে। ফলে নতুন করে আদালতের কোনো আদেশ না এলে এটি কার্যকর করবে আইস।

জানা গেছে, নিউইয়র্কে আইসের পুলিশ অফিসাররা নথিপত্রহীন মানুষ যেসব জায়গায় থাকেন, সেখানে অভিযান পরিচালনা করতে শুরু করেছেন। এর মাধ্যমে মানুষের মধ্যে ভীতির সঞ্চার হয়েছে। যদিও মেয়রের কাছে এসব ব্যাপারে ভুক্তভোগীরা বিভিন্নভাবে জানানোর চেষ্টা করছেন এবং তিনি বিষয়টি আমলে নিয়ে দেখার চেষ্টা করছেন। আইসের অভিযানের সময় যাতে পুলিশ অফিসারদের কেউ এনওয়াইপিডির অফিসার মনে না করেন, সে বিষয়েও সতর্ক থাকতে বলা হয়েছে। এনওয়াইপিডির অফিসাররা নথিপত্রহীনদের ধরতে কোনো অভিযান পরিচালনা করছেন না।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar