মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৩:২৬ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০, ১০:৩২ AM
  • ১৭৪ বার পড়া হয়েছে

ঢাবিতে উদযাপন হবে বিশ্ব দর্শন দিবস

মোঃ নাসির, বিশেষ প্রতিনিধিঃ

২০০২ সালে ইউনেস্কো দর্শন দিবসের ঘোষণা দেয়। পরবর্তীতে ২০০৫ সালে বিশ্ব দর্শন দিবস পালনের আহবান জানায়। এরপর থেকে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় নানা আয়োজনে দিবসটি পালন করে আসছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ ২০০২ সাল থেকেই নানা উদ্যোগ-আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করে আসছে। এ বছর দিবসটি পালিত হচ্ছে আগামী ১৯ নভেম্বর বৃহস্পতিবার। ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ, গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্র, নৈতিক উন্নয়ন কেন্দ্র ও দর্শন বিভাগ এলামনাই এসোসিয়েশনের সম্মিলিত উদ্যোগে তিন দিনব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে দর্শন বিতর্ক ধারা আয়োজিত আন্তবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা, ওয়েবিনার ও স্মরণিকা প্রকাশ।

১৯ নভেম্বর বিকাল ৪:৩০টায় বিশ্ব দর্শন দিবস বক্তৃতা ২০২০ ওয়েবিনার অনুষ্ঠিত হবে। এতে “সংক্রামক ব্যাধি ও ব্যক্তি রোগীর অবস্থান: জীবনীতিবিদ্যা বনাম জনস্বাস্থ্য নীতিবিদ্যা ” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন দর্শন বিভাগের অধ্যাপক ড. নাইমা হক। প্রধান অতিথি হিসেবে যুক্ত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন। স্বাগত ভাষণ দেবেন নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. কাওসার মুস্তাফা আবুলউলায়ী।

শুভেচ্ছা বক্তব্য দেবেন অধিভুক্ত সাত কলেজের পক্ষে ইডেন কলেজের দর্শন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ফাহমিদা রাব্বি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগ এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জনাব মাহফুজা রহমান চৌধুরী বাবলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুন রশীদ। দিবসটিকে তাৎপর্যপূর্ণ করতে অধ্যাপক নূরুজ্জামানের সম্পাদনায় বিশ্ব দর্শন দিবস ২০২০ স্মরণিকা প্রকাশিত হবে।

 

ব্যবহারিক জীবনে দর্শনের প্রয়োজনীয়তা ও প্রাসঙ্গিকতা র ওপর গুরুত্ব আরোপ করে প্রতি বছর একটি মূল বার্তা নির্দেশ করে দিবসটি পালিত হয়। এ বছরের বার্তাটি ‘বিদ্যমান করোনা ভাইরাসজনিত অতিমারি সংকট মোকাবেলায় দর্শনের দিকনির্দেশনা’। তবে এর সাধারণ ও কেন্দ্রীয় বার্তাটি হলো – একটি মানবিক বিশ্বব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে মানুষকে নৈতিক ও মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ করা।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar