বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০১:৩৭ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০, ০৯:০৬ PM
  • ৩৬ বার পড়া হয়েছে

কৃষক আন্দোলনের মুখে মোদির নরম সুর

দাবি না মানা পর্যন্ত কৃষকদের লাগাতার আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকিতে কিছুটা সুর নরম করল মোদি সরকার। এবার শর্তহীন আলোচনার প্রস্তাব দেওয়া হল কৃষকদের। তবে কিছু সংগঠনকে আলোচনায় না ডাকায় নতুন করে শর্ত দিয়ে বেঁকে বসেছেন বিতর্কিত কৃষি বিল বাতিলের দাবিতে আন্দোলনরত হাজার হাজার কৃষক।

এদিকে, সংশোধিত আইন কৃষকদের কল্যাণেই কাজ করবে বলে দাবি করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বিতর্কিত কৃষি বিল বাতিলের দাবিতে ভারতে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া আন্দোলন ক্রমেই তীব্র হচ্ছে। আন্দোলনের ঢেউ দিল্লি থেকে ছড়িয়ে পড়তে শুরু করে উত্তর প্রদেশ, উত্তরাখণ্ডসহ বেশ কিছু রাজ্যে। এমন অবস্থায় শেষ পর্যন্ত মোদি সরকার শর্তহীন আলোচনার প্রস্তাব দিতে বাধ্য হলো আন্দোলনরত কৃষকদের সঙ্গে।

সরকারের পক্ষ থেকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বৈঠকে নেতৃত্ব দেবেন বলে জানায় গণমাধ্যম। চূড়ান্ত হয় আলোচনার সময়ও। কিন্তু কিছু সংগঠনকে আলোচনায় না ডাকায় নতুন করে শর্ত দেন কৃষক নেতারা। তাদের দাবি, আন্দোলনে ৫শ’ সংগঠন অংশ নিলেও বৈঠকে ডাকা হয়েছে মাত্র ৩২টিকে। আন্দোলনরত সাধারণ কৃষক এবং নেতারা অধিকার আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া ঘোষণা দেওয়া হয়।

একজন বলেন, আলোচনা তখনই হবে যখন পরিবেশ সৃষ্টি হবে। আমরা চাই যাতে সরকার আমাদের কথা শোনে। তাহলেই কেবলমাত্র একটি ভালো ফল সম্ভব।

তবে বিরোধীরা কৃষকদের বিভ্রান্ত করছে বলে দাবি ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সোমবার (২৯ নভেম্বর) তিনি বলেন, সংশোধিত আইন কৃষকদের কল্যাণেই কাজ করবে।

চাল, ডাল, আলুসহ বেশ কিছু কৃষিপণ্য অত্যাবশ্যক পণ্যের তালিকা থেকে বাদ দিয়ে কৃষি বিল সংশোধন করে ভারত সরকার। এরপরই এর বিরুদ্ধে কঠোর আন্দোলন শুরু করে দেশটির সাধারণ কৃষকরা।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar