রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১২:৪৫ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : বুধবার, ৬ জানুয়ারী, ২০২১, ০৯:৩৩ PM
  • ৪২৫ বার পড়া হয়েছে

চুলা বৃদ্ধি করণসহ আবাসিক গ্যাস সংযোগের দাবি

তিতাস গ্যাস টি,kal,ডি কোম্পানী লিমিটেড এর নিকট জমাকৃত ডিমান্ড নোটের গ্যাস সংযোগ ও চুলা বৃদ্ধি করণসহ সকল আবাসিক গ্যাস সংযোগ এর দাবিতে বুধবার সকালে কুড়িল চৌরাস্তা সংলগ্ন তিতাস গ্যাস টি,এন্ড,ডি কোম্পানি লিমিটেড এর সামনে মানববন্ধন করেছে সকল আবাসিক গ্রাহকসহ তিতাস গ্যাস ঠিকাদার ও প্রতিনিধিবৃন্দ।

সকল গ্রাহক ও ঠিকাদার কল্যাণ সমিতির সভাপতি কবির হোসেন এর সভাপতিত্বে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মোঃ মঞ্জুর হোসেন ঈসা। মিজানুর রহমান হাসানের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন আলি আশরাফ মামুন, সাইফুল্লাহ রাব্বানী, গ্রাহকদের পক্ষে হাজী শারাফত আলী, আব্দুর রহিম সহ প্রমুখ।

মোঃ মঞ্জুর হোসেন ঈসা বলেন, ‍মুজিব বর্ষে মাননীয় প্রধানমন্ত্রী যদি গ্রাহকদের আবাসিক গ্যাস সংযোগ দিতে পারেন তাহবে একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। সারা বাংলাদেশ সহ সারা ঢাকা শহরে দুই লক্ষ গ্রাহকের চাহিদা পত্র জমা আছে। গ্যাসের দূর্নীতি বন্ধ করতে পারলে আমরা বিশ্বাস করি দেশের মজুদ গ্যাস থেকেই সকল গ্রাহকদের চাহিদা মেটাতে পারবে। ঢাকাবাসীর একটি বড় অংশকে গ্যাসের সুবিধা থেকে বঞ্চিত করে বৃহত্তর উন্নয়নের ঘোষনা অর্থবহ হবে না। এ বিষয় সংশ্লিস্ট সবাইকে গুরুত্ব ভূমিকা ও অবদান রাখতে হবে।

উক্ত মানববন্ধনে বক্তরার বলেন, তিতাস গ্যাসের জমাকৃত ডিমান্ড নোটের মাধ্যমে গ্যাস সংযোগের দাবি করি। বিগত বেশ কিছুদিন আগে জ্বালানি বিভাগের সিনিয়র সচিব মহোদয় মোঃ আনিছুর রহমান আমাদের সময় পত্রিকাকে বলেন, আবাসিক গ্যাস সংযোগের নতুন করে চালুর বিষয় আমরা মাননীয় প্রধানন্ত্রীর অনুমোদন চেয়েছিলাম। এখন মন্ত্রণালয় নীতিমালা বা নির্দেশনা তৈরি করে বিতরণ কোম্পানী গুলোকে চিঠি দেবে। তবে তিনি জানিয়ে দেন যে, মন্ত্রণালয় নির্দেশনার বাইরে কেউ সংযোগ দিলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

তার পরবর্তী সময় জ্বালানির বিভাগের সিনিয়র সচিব মহোদয়কে সরকারের কিছু দায়িত্ব প্রাপ্ত মহলের লোকজন গ্যাস সংযোগ আর দেওয়া হবে না বলে জানিয়ে দেন। হঠাৎ করে এবং কী কারণে জ্বালানি সচিব মহোদয় গত ২৫,২৬-১২-২০২০ইং তারিখে আমাদের সময় পত্রিকার মাধ্যমে জানান বিগত ১০ সাল থেকে এ যাবৎ পর্যন্ত জমাকৃত ডিমান্ড নোটের টাকা ফেরত দেওয়ার জন্য ঘোষণা দিয়েছেন। তিনি বলেন যে, আবাসিকে আর গ্যাস সংযোগ দেওয়া হবে না।

 

এমতাবস্থায় সম্মানিত গ্রাহক বৃন্দ ঢাকা শহর চাকুরি ও পরিশ্রম ব্যক্তিবর্গগণ বিভিন্ন সেক্টর থেকে ঋণ করে ঋণকৃত টাকা থেকে বাসা বাড়ি তৈরির করার পর জনগণের মৌলিক অধিকার হিসেবে জ্বালানি সম্পদ থেকে রক্ষা পাওয়ার জন্য এবং বাসা-বাড়ি পরিস্কার-পরিচ্ছন্ন রাখার জন্য গ্যাস সংযোগ অতি জরুরী হইয়া পড়ে। তাই দেশবাসী তথা রাজধানী ঢাকাবাসীর জন্য ঢাকাকে রোল মডেল হিসাবে যেমন মাননীয় প্রধানমন্ত্রী ও ঢাকা উত্তর, দক্ষিণ মেয়র মহাদয়ের প্রতিশ্রুতি অনুযায়ী ঢাকাকে সুন্দর রাখার জন্য বদ্ধ পরিকর। গ্রাহক হিসেবে আমাদের ডিমান্ড নোটের মাধ্যমে অবিলম্বের গ্যাস সংযোগ চাই। গ্যাস সংযোগের মাধ্যমে একদিকে যেমন রাজস্ব বৃদ্ধি হইবে আর গ্যাস সংযোগ না দিলে অবৈধ গ্যাস সংযোগের কারণে সরকার রাজস্ব হারাবে। আরেকটি কথা না বল্লেই নয় যে, অবৈধ উচ্ছেদের মাধ্যমে যেভাবে উচ্ছেদ হইতেছে। এমনি ভাবে উচ্ছেদ চলতে থাকলে কখনোই অবৈধ সংযোগ বৈধ করা সম্ভব হবে না। কারণ, রক্ষক যদি ভক্ষক হয় তাহলে কি করে সম্ভব? প্রাকৃতিক সম্পদ এটি জনগণের সম্পদ, এই সম্পদ নিয়া ছিনিমিনি করতে দেওয়া যাইতে পারে। আল্লাহ তায়ালা তাহা সহ্য করবেন না।

 

তাই জনগণের সম্পদ জনগণকে ব্যবহার করার জন্য সুযোগ দেওয়া হোক। আমরা ডিমান্ড নোটের টাকা ফেরত চাই না। ডিমান্ড নোটের মাধ্যমে গ্যাস সংযোগ চাই, এটি ঢাকাবাসী বা জনগণের নিত্য দিনের মৌলিক চাহিদা।

বিভিন্ন সময় শিল্প বাণিজ্যিক এবং আবাসিক গ্যাস সংযোগ বন্ধ করে রাখা হয়। মাঝখানে শর্ত স্বাপেক্ষে গ্যাস সংযোগ চালু করলেও রাজধানী ঢাকাসহ সারাদেশে ২০১৪ সাল থেকে আবাসিক গ্যাস সংযোগ পুরাপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞা তুলে নিয়ে নতুন করে সরকার গ্যাস সংযোগের সিদ্ধান্ত নিলে দীর্ঘ ১৬ বছর পর আবাসিক গ্যাস সংযোগ চালু হইলে ফলে দেশবাসী ও জনগণ অনেক লাভবান হইবে।

দেশ জুড়ে চালু লাখ লাখ গ্রাহক নতুন সংযোগ, চুলা বৃদ্ধির অপেক্ষায় আছে। গ্রাহকদের গ্যাসের চাহিদাকে পুঁজি করে বিভিন্ন গ্যাস বিতরণ কোম্পানী অসাধু কিছু কর্মকর্তা ও কর্মচারী অবৈধ কিছু ঠিকাদার গ্যাসের সংযোগ দিয়ে ইতিমধ্যে অনেক অর্থ হাতিয়ে নিয়েছে। ঐ সব অসাধু ব্যক্তিবর্গের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য দাবি জানাই। সরকার এই সব অবৈধ গ্যাস সংযোগের বিরুদ্ধে কার্জকর কোন ব্যবস্থা গ্রহণ করতে পারিনি। আবার নতুন করে বৈধ সংযোগ দেওয়ার পথও বন্ধ করে রাখে। ফলে জনগণ যেমন গ্যাস সংযোগ থেকে বঞ্চিত অন্যদিকে দেশ ও সরকার রাজস্ব হারিয়ে লোকসানের দিকে।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar