রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১১:৪৪ পূর্বাহ্ন
Reporter Name
  • Update Time : বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১, ০৩:০৬ PM
  • ৩০ বার পড়া হয়েছে

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে কংগ্রেসে প্রস্তাব পাশ

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে আহ্বান জানিয়ে মঙ্গলবার গভীর রাতে একটি প্রস্তাব পাশ করেছে মার্কিন প্রতিনিধি পরিষদ। গত সপ্তাহে ক্যাপিটলে দাঙ্গার ঘটনায় ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার দাবি জানায় তারা।

ডেমোক্র্যাট দলের প্রতিনিধি ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের জ্যামি রাসকিনের প্রস্তাবিত বিলটি হাউজে ২২৩-২০৫ ভোটে পাশ হয়। রিপাবলিকান কংগ্রেস সদস্য ইলিনয় অঙ্গরাজ্যের অ্যাডাম কিনজিংগারও এ প্রস্তাবে ডেমোক্র্যাটদের পক্ষে অবস্থান নেন।

হাউজ অভ রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি রোববার ডেমোক্র্যাটদের জানিয়েছিলেন, তিনি জরুরিভিত্তিতে পদক্ষেপ নিবেন। তিনি জানান, ট্রাম্প আমেরিকার সংবিধান ও গণতন্ত্রের জন্য ‘আসন্ন হুমকি’।

পেন্সকে লেখা এক চিঠিতে তিনি বলেন, ‘যতই দিন যাচ্ছে, আমাদের গণতন্ত্রের ওপর এ প্রেসিডেন্টের চলমান আক্রমণের ভয়াবহতা তীব্রতর হচ্ছে। তাই দ্রুত পদক্ষেপ নিতে হবে।’

তবে প্রস্তাবনা পাশের কয়েক ঘণ্টা আগে এ প্রস্তাবে সাড়া দেবেন না বলে জানিয়েছেন পেন্স। ন্যান্সি পেলোসিকে লেখা একটি চিঠিতে তিনি ট্রাম্পের ক্ষমতাচ্যুতির বিরোধিতা করছেন বলে জানান।

চিঠিতে পেন্স জানান, এ ধরনের পদক্ষেপে আমাদের জাতির বড় কোনো স্বার্থ আছে বলে আমি মনে করি না। এটা আমাদের সংবিধানের সাথেও সঙ্গতিপূর্ণ নয়। ২৫তম সংশোধনীর দাবিতে হাউজ কক্ষে চলমান ভোটের মধ্যে এ বিষয়ে তার মতামত জানান ট্রাম্প প্রশাসনের এ নেতা।

যে সকল পদক্ষেপে বিভক্তি বাড়বে ও আরো উত্তেজনা তৈরি হবে সেসব থেকে সরে আসার জন্য ন্যান্সি পেলোসি ও কংগ্রেসের সকল সদস্যকে আহ্বান জানান পেন্স।

এর আগে হাউজের ডেমোক্র্যাট সদস্যরা বলেছিলেন, যদি পেন্স কোনো পদক্ষেপ না নেয়, বুধবার তারা বিদায়ী প্রেসিডেন্টের অভিশংসনের ব্যাপারে ভোট অনুষ্ঠানের দিকে এগিয়ে যাবেন।

৬ জানুয়ারি একদল ট্রাম্প সমর্থক কংগ্রেসে তাণ্ডব চালায়। এ ঘটনায় পাঁচজন নিহত হন। বিরোধীরা এ ঘটনার মদদদাতা হিসেবে ট্রাম্পকে দোষী সাব্যস্ত করছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar