বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৩:৩৫ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২ ফেব্রুয়ারী, ২০২১, ০৯:০৬ AM
  • ১০৮ বার পড়া হয়েছে

তুষার ঝড়ের কবলে নিউইয়র্ক-নিউ জার্সি

মোঃ নাসির, নিউ জার্সি (আমেরিকা)প্রতিনিধি : ভয়াবহ তুষারঝড়ের কবলে পড়েছেন নিউইয়র্কবাসী ত্রবং নিউ জার্সিবাসী ।দুই ফুটের মতো তুষারপাত হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

 

তুষারপাতের পূর্বাভাসের পরই নিউইয়র্ক সিটির মেয়র বিল ডি ব্লাজিও গত ৩১ জানুয়ারি রোববার জরুরি অবস্থা জারি করেন। সোমবার বিকাল ২টা থেকে সাবওয়ে সার্ভিস বন্ধের ঘোষণাও দেওয়া হয়েছে। মেয়র ডি ব্লাসিও সবাইকে ঘরে থাকার পরামর্শ দিয়েছেন।

 

এই তুষারঝড়কে ‘খুবই ভয়াবহ’ উল্লেখ করে মেয়র বলেন, সবাই ঘরে থাকুন। রাস্তাকে পরিষ্কার রাখার চেষ্টা করুন, যাতে জরুরি সেবা সবার কাছে পৌঁছে দেওয়া যায়। কোনো ভুল করবেন না।’

এদিকে প্রবল তুষারঝড়ের কারণে সোম ও মঙ্গলবার নিউইয়র্ক সিটির সব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া অল্টারনেট পার্কিংও সাসপেন্ড করা হয়েছে। বন্ধ রয়েছে নিউইয়র্ক সিটির ফেরি। সোমবার রাতে সব রেস্তোরাঁ বন্ধ থাকবে। সিটির করোনা ভ্যাকসিন সাইটগুলোও সোম ও মঙ্গলবার বন্ধ ঘোষণা করা হয়েছে। এই দুই দিনে যাদের ভ্যাকসিন নেওয়ার কথা ছিল, তাদের জন্য সময় পুনর্নির্ধারণ করা হবে বলে মেয়র অফিস থেকে জানানো হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে মেয়র ব্লাসিও সবার সহযোগিতা কামনা করেছেন।

 

এই তুষারঝড় কতটা দীর্ঘ হবে, তা এখনো নিশ্চিত নয়। তবে এটি নিউইয়র্ক নগরে সোমবার, এমনকি মঙ্গলবার পর্যন্ত স্থায়ী হতে পারে বলে নিউইয়র্ক পোস্ট জানিয়েছে।

অ্যাকুওয়েদারের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মাইকেল লেসেনি জানিয়েছেন, ‘তুষার ও বাতাসের কারণে এই শীত আমাদের জন্য ভয়াবহ হয়ে হাজির হবে। ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হতে পারে। এমনকি বিদ্যুৎহীন অবস্থায়ও থাকতে হতে পারে নিউইয়র্কবাসীকে।’

 

সবচেয়ে বেশি তুষারপাতের আশঙ্কা করা হচ্ছে সোমবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টার মধ্যে। ঝড় চলাকালে তাপমাত্রা অনেক কম থাকবে। তবে বাতাসের কারণে এই ঠান্ডা আরও বেশি অনুভূত হবে। এই সময়ে বাতাসের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৫০ মাইল হতে পারে। নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, এরই মধ্যে নিউইয়র্ক নগর তুষারের নিচে ঢাকা পড়েছে। শুধু নিউইয়র্ক নগরেই ১২ থেকে ১৮ ইঞ্চি তুষারপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

 

অ্যাকুওয়েদারের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ মাইকেল লেসেনি নিউইয়র্ক পোস্টকে বলেছেন, ১ ফেব্রুয়ারি সকাল ৬টার মধ্যেই ৩ থেকে ৬ ইঞ্চি তুষারপাত হয়েছে নগরটিতে। শুধু নিউইয়র্ক নগরেই ১২ থেকে ১৮ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হতে পারে। আর নিউজার্সি ও হাডসন ভ্যালির কাছাকাছি অঞ্চলে ২ ফুট পর্যন্ত তুষারপাত হতে পারে। এই তুষারঝড় নতুন কোনো রেকর্ড করবে কি না, তা এখনই বলা না গেলেও যখন ২ ফুটের মতো তুষারপাতের পূর্বাভাস থাকে, তখন সবই সম্ভব। পুরো বিষয়টিই আবহাওয়ার গতিবিধির ওপর নির্ভর করছে।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar