রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৫:১০ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১, ০৮:৪৬ AM
  • ৩১ বার পড়া হয়েছে

মুন্নু সিরামিকের এমডিসহ পরিচালকদের জরিমানা

আইন ভঙ্গ করে শেয়ার কারসাজির দায়ে ব্যবস্থাপনা পরিচালকসহ পুঁজিবাজারে তালিকাভুক্ত মুন্নু সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সকল পরিচালকদের (স্বতন্ত্র বাদ) এক কোটি টাকা করে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একইসঙ্গে মুন্নু ওয়েলফোর ফাউন্ডেশনকে ১০ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) বিএসইসির ৭৬১তম সভায় এ জরিমানার সিদ্ধান্ত হয়। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭-এর ১২ (১) (২), কমিশনস নোটিফিকেশন (নং বিএসইসি/সিএমআরআরসিডি/২০০৬-১৫৮/অ্যাডমিন/৮১) ও সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯-এর সেকশন ১৭ (বি) ভঙ্গের দায়ে মুন্নু সিরামিককে এ জরিমানার সিদ্ধান্ত নেয় কমিশন। তবে স্বতন্ত্র পরিচালকরা জরিমানার বাইরে থাকবেন।

অপরদিকে আইন লঙ্ঘন করায় মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশনকে ১০ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি। মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ধারা ১৭(ই)- (ii) (iii) ও (v) ভঙ্গ করেছে। এ অপরাধের কারণে ফাউন্ডেশনটিকে ১০ কোটি টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

উল্লেখ্য, ২০১৯ সালে মুন্নু সিরামিকের শেয়ার নিয়ে কারসাজির প্রমাণ পায় বিএসইসি। প্রতিষ্ঠানটির তদন্তে বেরিয়ে আসে শেয়ার লেনদেন ও আর্থিক প্রতিবেদনে অনিয়ম এবং করপোরেট ডিক্লারেশনে অনিয়মের চিত্র।

এরপর মুন্নু সিরামিকের করপোরেট উদ্যোক্তা মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন কর্তৃক শেয়ার বিক্রি সংক্রান্ত বিষয়ে কমিশনের তদন্ত প্রতিবেদন ও ডিএসইর দাখিল করা প্রতিবেদন পর্যালোচনা করা হয়। সবশেষ মুন্নু সিরামিকস, মুন্নু ওয়েলফেয়ার ফাউন্ডেশন এবং সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য ২০১৯ অ্যানফোর্সমেন্ট বিভাগে পাঠানো হয় প্রতিবেদন। তারই অংশ হিসেবে কোম্পানিটির পরিচালক এবং সহযোগী প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar