শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৪:৩০ পূর্বাহ্ন
শিরোনাম:
কিং খালিদ বিশ্ববিদ্যালয়ের রেক্টর ও আভা চেম্বারের মহাসচিবের সাথে জাবেদ পাটোয়ারীর বৈঠক ফরিদগঞ্জের সন্তোষপুরের সন্ত্রাসী হামলায় গ্রেফতার দুই, তিনটি গরু উদ্ধার সোশ্যাল মিডিয়ায় ফোন নম্বর-ইমেইল না রাখার পরামর্শ বিটিআরসির আটক শিক্ষার্থীদের ছেড়ে দিয়েছে পুলিশ জলবায়ু পরিবর্তন বিষয়ে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ-ইংল্যান্ড ফরিদপুরের বরকত-রুবেলের ৫৭০৬ বিঘা জমি ও ৫৫ গাড়ি ক্রোকের নির্দেশ ময়মনসিংহ সিটির ৫ নং ওয়ার্ড কাউন্সিলর ও এলাকাবাসীর উদ্যোগে আইপি সিসি ক্যামেরা স্থাপন করোনার সবশেষ খবর, ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার রেলওয়ে নিরাপত্তা ও শিডিউল রক্ষায় ডাবল লাইন নির্মাণ জরুরী: রেলপথ মন্ত্রী ময়মনসিংহ কর্ম এলাকার সমাপ্তি ও বাস্তবায়ন কমিটি গঠন
Reporter Name
  • Update Time : সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১, ১০:০৫ AM
  • ৫৮ বার পড়া হয়েছে

রিয়াদে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মোঃ নাসির, প্রতিনিধিঃ প্রবাসে নতুন প্রজন্মকে বাংলা ভাষা, সাহিত্য ও সংস্কৃতির সাথে পরিচয় করে দেয়ার আহবান জানালেন রাষ্ট্রদূত ড মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

২১ ফেব্রুয়ারি সৌদি আরবের রিয়াদে নানা কর্মসূচীর মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে দূতাবাস চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)।

এরপর রাষ্ট্রদূত দূতাবাস চত্বরে স্থাপিত শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় দূতাবাসের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দূতাবাস সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি কমিউনিটিকে নিয়ে ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করেন।

এ সময় দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এসময় রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার) বলেন, মাতৃভাষা রক্ষার দাবীতে পৃথিবীর ইতিহাসে দিবসটি সংগ্রাম ও ভাষার অধিকার আদায়ের এক উজ্জলতম দৃষ্টান্ত। আজকের এই দিনে আমি গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি বাংলা ভাষার জন্য জীবন উৎসর্গকারী রফিক, সালাম, বরকত, জব্বারসহ সকল ভাষা শহিদদের। ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারী ভাষার জন্য তাঁদের এই আত্মত্যাগ পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা।

দূতাবাসের মিনিস্টার ও কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিন আহমদের উপস্থাপনায় আরও বক্তব্য প্রদান করেন দূতাবাসের ডিফেন্স এ্যাটাশে ব্রিগেডিয়ার জেনারেল সাঈদ সিদ্দিকী ।

দূতাবাসের উদ্যোগে সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে সৌদি আরবে নিযুক্ত জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিজ নাথালি ফস্তিয়ের, কূটনৈতিক কোরের ডিন ও সৌদি আরবে নিযুক্ত জিবুতির রাষ্ট্রদূত দিয়া এদ্দিন সাইদ বামাখরামা, ভারতের রাষ্ট্রদূত ড. অসাফ সাঈদ ও নেপালের রাষ্ট্রদূত প্রফেসর ড. মাহেন্দ্র প্রসাদ সিং রাজপুত শুভেচ্ছা জানিয়ে ভিডিও বার্তা প্রেরণ করেন এবং তাঁদের বক্তব্যে মাতৃভাষার গুরুত্ব তুলে ধরেন।

রাষ্ট্রদূতগণ পৃথিবীর বিভিন্ন দেশের মাতৃভাষায় শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি ও মাতৃভাষা সংরক্ষনের ওপর গুরুত্বারোপ করেন।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar