বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৩:৫৬ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২১, ১২:৪৮ PM
  • ২০ বার পড়া হয়েছে

১ মার্চ কবি ও কলামিস্ট এবিএম সালেহ উদ্দীনের শুভ জন্মদিন

হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র সমবীদদাতা: এবিএম সালেহ উদ্দীন । সাহিত্যাঙ্গনে সংস্কৃতি মনষ্ক একজন মুক্তমনা মানুষ । তিনি কবি ও সাহিত্য সমালোচক । শৈশব থেকেই তাঁর লেখালেখির যাত্রা শুরু । শিশুতোষ,ছড়া-গল্প দিয়ে হাতেখড়ি হলেও মূলত গল্প-কবিতা, প্রবন্ধ-নিবন্ধসহ আন্তর্জাতিক ফিচারধর্মী কলাম লেখায় সিদ্ধহস্ত ।

গল্প,কবিতা ও গবেষণাধর্মীসহ তার কয়েকটি বই প্রকাশিত হয়েছে । প্রেম-বিরহ,রোমান্টিকতা , সভ্যতা-সংস্কৃতি,ইতিহাস-ঐতিহ্য ,মুক্তিযুদ্ধ,দেশাত্ববোধ ও মানবতাবোধের ঐশ্বর্য তাঁর লেখার প্রধান বিষয় ।তার সাহিত্যে সভ্যতা, সংস্কৃতি, দেশপ্রেম, স্বাধীনতা ও ঐতিহ্যবোধ প্রবলভাবে উজ্জ্বল হয়ে ওঠে ।

ছাত্রজীবন থেকে বেশ কয়েকটি লিটল ম্যাগাজিন ও স্মরণিকা সম্পাদনা করেছেন । তন্মধ্যে ‘অয়ন’,অনির্বাণ,’স্বদেশ’,ঝংকার অন্যতম ।এছাড়া তিনি নিউইয়র্ক এ দুইযুগ ধরে প্রতিবছর অনুষ্ঠিত আন্তর্জাতিক লোক সঙ্গীত সম্মেলনের অন্যতম উদ্যক্তা এবং এ উপলক্ষ্যে প্রতিবছর প্রকাশিত ‘সুর’ পত্রিকার সম্পাদক এবং সমকালীন প্রসঙ্গ নিয়ে পত্র-পত্রিকার নিয়মিত কলাম লেখক ।
এবিএম সালেহ উদ্দীন ঢাকার ইনলাইটন প্রি-ক্যাডেট স্কুলের সাবেক চেয়ারম্যান ও অনন্য সংস্কৃতি সংসদের সহ-সভাপতি । বাংলাদেশে দীর্ঘদিন তিনি ঢাকা পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির পরিচালক,বাংলাদেশ সৃজনশীল প্রকাশনা পরিষদের পরিচালক ও বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির অন্যতম সদস্য ছিলেন । তিনি ঢাকার অভিজাত প্রকাশনা সংস্থা’বাড পাবলিকেশন্স’-এর স্বত্বাধিকারী । এলিফ্যান্ট রোড়ের অংকন প্রিন্টিং প্রেসের পরিচালক ও বাংলাবাজারে অবস্থিত ‘দি বাড কম্পিউটার্স’এর ম্যানেজিং ডাইরেক্টর ছিলেন । তিনি সাপ্তাহিক ‘দেশ মাতৃকা’ ও পাক্ষিক ‘দেশ অর্থনীতি’পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক । উপমহাদেশের সুবিখ্যাত মানবসেবা প্রতিষ্ঠান’ ‘আন্জুমান মফিদুল ইসলাম’এর জীবন সদস্য এবং লায়ন ক্লাব ঢাকা ওয়েসিসের সদস্য ।

এবিএম সালেহ উদ্দীন বাংলাদেশ আমেরিকান প্রেস সার্ভিস(বাপস)-এর ভাইস-চেয়ারম্যান, ‘বনলতা শিল্পী- সাহিত্যিক সাংবাদিক গোষ্ঠী’র পরিচালক এবং ‘শিরি শিশু সাহিত্য কেন্দ্রের অন্যতম উপদেষ্টা । নজরুল একাডেমি ইউএসএ’র জীবন সদস্য এবং শিল্পকলা একাডেমি ইউএসএ’র অন্যতম উপদেষ্টা । তিনি যুক্তরাষ্ট্রের মূলধারা’র ‘ নিউইয়র্ক প্রেসক্লাবের এ্যাক্টিভ মেম্বার ।নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য ও দীর্ঘদিন ধরে তিনি আমেরিকার’হিউমেনিস্ট সেন্টার অব কালচার-এর অন্যতম অ্যাক্টিভিস্ট ।

ব্যক্তিগত ভাবে বন্ধুপ্রিয় সংস্কৃতিসেবী ও উপস্থাপনা শিল্পে পারদর্শী এবং টিভি উপস্থাপক কবি এবিএম সালেহ উদ্দীন নিউইয়র্কে শতকন্ঠে ‘বিজয়ের কবিতা’,’একুশের কবিতা’ ও ‘স্বাধীনতার কবিতা’অনুষ্ঠানের অন্যতম রূপকার । এছাড়া বাংলা সাহিত্যের অন্যতম কবি শহীদ কাদরী প্রতিষ্ঠিত ও কবিপত্নী নীরা কাদরী পরিচালিত’ ‘একটি কবিতা সন্ধ্যা’র সঙ্গে শুরু থেকেই কবির মহাপ্রয়াণ পর্যন্ত জড়িত ছিলেন । তিনি নিউইয়র্কে সর্ববৃহৎ সংগঠন ‘সাহিত্য একাডেমি’র প্রতিষ্ঠালগ্ন থেকে
যুক্ত রয়েছেন এবং নিয়মিত সাহিত্য আসরসহ অন্যতম ভূমিকা রাখছেন ।

বহির্বিশ্বে পড়াশুনা ছাড়াও এবিএম সালেহ উদ্দীন বিভিন্ন সময়ে ভারত,পাকিস্তান ,থাইল্যন্ড ,সিংগাপুর,মালয়েশিয়া, সৌদী আরব, কুয়েত, বাহরাইন, আরব আমিরাত দুবাই, তুরস্ক,লন্ডন,প্যারিস, রোম,পর্তুগাল, বেলজিয়াম, স্পেনের মাদ্রিদ, বার্সেলনা,কানাডা এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেট ও শহর ভ্রমণ করেছেন ।

তিনি মালয়েশিয়ার কুয়ালালামপুরে তিন ব্যাপী অনুষ্ঠিত ‘ অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন(আয়েবা) ‘র ফার্স্ট বাংলাদেশ গ্লোবাল সামীট ২০১৬, রোমে তিন ব্যাপী অনুষ্ঠিত কানেক্ট বাংলাদেশ সম্মেলন২০১৮এবং স্পেনের বার্সেলনায় অনুষ্ঠিত (তিনদিন ব্যাপী)কানেক্ট বাংলাদেশ সম্মেলন২০১৯-এ অংশ গ্রহন করেন এবং আমেরিকা ও কানাডা’র বিভিন্ন শহরে অনুষ্ঠিত বঙ্গ সম্মেলন ও ফোবানাসহ বিভিন্ন সম্মেলন এ অংশ গ্রহন করেন ।আমার আপনজন কবি এবিএম সালেহ ঊদ্দিন ও আমি একই সাঁথে দেশগুলোতে অনুষ্ঠান মালয় অংশ নিয়েছি ।

কবিকে জন্মদিনের শুভেচ্ছা ।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar