বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৮:৩৭ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : বুধবার, ৩ মার্চ, ২০২১, ১০:২৯ PM
  • ৫০ বার পড়া হয়েছে

নৈতিকতা ও মানবিক মূল্যবোধ সম্পন্ন সুনাগরিক তৈরিতে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম অপরিসীম ভুমিকা রাখছে: ধর্ম প্রতিমন্ত্রী

নৈতিকতা ও মানবিক মূল্যবোধ সম্পন্ন সুনাগরিক তৈরিতে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম অপরিসীম ভুমিকা রাখছে।
-ধর্ম প্রতিমন্ত্রী।
ঢাকা ০৩ ফেব্রুয়ারি, ২০২১: ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান, এমপি বলেছেন, নৈতিকতা ও মানবিক মূল্যবোধ সম্পন্ন দক্ষ ও সুনাগরিক তৈরিতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের মাধ্যমে বাস্তবায়নাধীন মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম অপরিসীম ভুমিকা রাখছে।

ধর্ম প্রতিমন্ত্রী আজ বিয়াম ফাউন্ডেশন অডিটোরিয়াম, নিউ ইস্কাটন, ঢাকায় “প্রগতিশীল ও সম্প্রীতি’র উন্নত বাংলাদেশ বিনির্মাণে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের ভূমিকা” শীর্ষক জাতীয় কর্মশালা-২০২১ এ প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর/ সংস্থা সমূহ ধর্মীয় মূল্যবোধ সম্পন্ন অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণের মহান লক্ষ্যে ধর্মীয় মূল্যবোধ ও নৈতিকতা বিকাশের মাধ্যমে উদার ও সাম্প্রদায়িক সম্প্রীতির সার্বজনীন সমাজ প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

প্রতিমন্ত্রী বলেন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মদার্যাপূর্ণ এ প্রকল্পটি সারাদেশের ৬ হাজার ৪ শত ৫০টি মন্দির অবকাঠামো ব্যবহার করে ৫ হাজার ৮০০টি প্রাক-প্রাথমিক, ৪০০টি গীতা শিক্ষা ও ২৫০টি বয়স্ক স্তরের শিক্ষাকেন্দ্র পরিচালনা করছে এবং প্রতিবছর ১ লক্ষ ৯২ হাজার ২৫০ জন শিক্ষার্থীকে নৈতিক ও মানবিক মূল্যবোধসমৃদ্ধ উপানুষ্ঠানিক শিক্ষা প্রদান করছে, যা হিন্দু জনগোষ্ঠীর আশাব্যঞ্জক সাড়া জাগিয়েছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে একটি উদার, ধর্মনিরপেক্ষ, প্রগতিশীল, গণতান্ত্রিক ও সম্প্রীতির উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার বাস্তবরূপ দিতে তিনিই প্রথম তাঁর ১৯৯৬-২০০১ শাসনামলে এ প্রকল্প গ্রহণ করেছিলেন। বর্তমানে প্রকল্পটির ৫ম পর্যায়ে বাস্তবায়িত হচ্ছে। প্রকল্পটির সাফল্যের কারণে পরবর্তী ধাপে এ প্রকল্পের কার্যক্রম চালু করতে ইতোমধ্যে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করেছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ দেশের উন্নয়ন যেমন আজকের বিশ্বের বিস্ময়- রোলমডেল; ঠিক তেমনি এদেশের সাম্প্রদায়িক সম্প্রীতিও বিশ্বের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত।

মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম -৫ম পর্যায় শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) রঞ্জিত কুমার দাস এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আরও বক্তব্য রাখেন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সিনিয়র ভাইস চেয়ারম্যান নারায়ন চন্দ্র চন্দ, এমপি, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট সিনিয়র ভাইস চেয়ারম্যান মনোরঞ্জন শীল গোপাল,এমপি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: নূরুল ইসলাম পিএইচডি, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট এর ভাইস-চেয়ারম্যান সুব্রত পাল, ট্রাস্টি অশোক মাধব রায়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংস্থা) মোঃ আলতাফ হোসেন চৌধুরী, অতিরিক্ত সচিব (হজ) মু. আ. হামিদ জমাদ্দার, ট্রাস্টের সচিব ডা. দিলীপ কুমার ঘোষ প্রমূখ।

কর্মশালায় শারিরীকভাবে ও সারা দেশ থেকে অন-লাইনে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টিবৃন্দ, প্রকল্পের স্টিয়ারিং ও বাস্তবায়ন কমিটির সদস্যবৃন্দ, মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, অভিভাবকবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থীগণ, অতিথিবৃন্দ, সাংবাদিকসহ প্রকল্পের বিভিন্ন অংশীজন দিনব্যাপী এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar