বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০৮:৪১ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : সোমবার, ৫ এপ্রিল, ২০২১, ০১:০১ PM
  • ৩০ বার পড়া হয়েছে

লকডাউনে টিসিবির পণ্য বিক্রি বেড়েছে

রমজান উপলক্ষে টিসিবির খোলাবাজারে দ্বিতীয় ধাপে পণ্য বিক্রি শুরু হয়েছে ১ এপ্রিল। এর মধ্যে সোমবার (৫ এপ্রিল) থেকে শুরু হয়েছে সপ্তাহব্যাপী লকডাউন। ফলে নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনতে টিসিবি ট্রাকসেলে বাড়তি ভিড় লক্ষ্য করা গেছে। বাড়তি পণ্যমূল্যের বাজারে কমে টিসিবির পণ্য কিনতে পেরে খুশি অধিকাংশ মানুষ।

রাজধানীর শান্তিনগর, ফকিরাপুল বাজারে টিসিবির ট্রাকসেলের সামনে ক্রেতাদের দীর্ঘ সারি দেখা গেছে। শান্তিনগর বাজারে টিসিবির ট্রাক সেলে বিক্রি শুরু হয় সকাল ৯ টায়। এর কিছুক্ষণ পর সেখানে প্রায় শতাধিক মানুষ জড়ো হন।

টিসিবি ডিলাররা জানান, তারা আগে প্রতিদিন এক টন তেল বরাদ্দ পেতেন। লকডাউনের পরে তা ২০০ কেজি বেড়েছে। এছাড়া ১০০ কেজি বেড়ে ৮০০ কেজি করে চিনি বরাদ্দ পাচ্ছেন তারা। আর ৬০০ কেজি ডাল ও ৪০০ কেজি ছোলা পাচ্ছেন।

বুলবুল আহমেদ নামে এক ক্রেতা বলেন, ‘বাজারে তেল চিনির দাম অনেক বেশি। এখানে কিছুটা সাশ্রয় কেনা যাচ্ছে। ফলে লাইন দিয়ে দাঁড়িয়ে আছি। তবে যত মানুষ লাইনে দাঁড়িয়েছে কাঙ্ক্ষিত পণ্য পাব কি-না সে চিন্তায় আছি।’

টিসিবি যেসব পণ্য বিক্রি করে এর মধ্যে তেল ও চিনির চাহিদা সবচেয়ে বেশি। এ কারণে ট্রাকসেল শুরুর অল্প সময়ের মধ্যে তেল ও চিনি ফুরিয়ে যায়। কাঙ্খিত পণ্য না চিনতে পেরে ফিরে যান অনেকে।

 

অন্যদিকে, দ্বিতীয় ধাপে পণ্যের দাম কিছুটা বাড়িয়েছে টিসিবি। এতে প্রতি কেজি তেলের দাম ১০ টাকা বেড়ে ১০০ টাকা হয়েছে। ডাল ও চিনির দাম ৫ টাকা আগের থেকে বেড়েছে। আর নতুন করে প্রতি কেজি ছোলার দাম ৫৫ টাকা ও খেজুরের দাম ৮০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে টিসিবির খেজুর এখনও বিক্রি শুরু হয়নি।

জানা গেছে, বর্তমানে টিসিবির ৫০০টি ট্রাকসেলে পণ্য বিক্রি হচ্ছে সারাদেশে । এর মধ্যে রাজধানীতে পণ্য বিক্রি হচ্ছে ১০০ ট্রাকে। এসব পণ্য ১ এপ্রিল থেকে ই-কমার্সের মাধ্যমেও বিক্রি শুরু হয়েছে। শুক্রবার বাদে প্রতিদিন এ টিসিবির এ বিক্রয় কার্যক্রম চলবে।

এদিকে, লকডাউনে আয়–রোজগার কমেছে নিম্নবিত্ত মানুষের। তার মধ্যে বাজারে নিত্যপণ্যের দামও বাড়তি। তাই সরকারি সংস্থা টিসিবির ভ্রাম্যমাণ ট্রাক থেকে বাজারের চেয়ে কম দামে পণ্য কিনতে বাড়ছে মানুষের লাইন। গত কয়েকদিনে রাজধানীর বিভিন্ন স্থানে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম বেড়েছে। লকডাউনে তা আরও বেড়েছে।

টিসিবি জানিয়েছে, ১ এপ্রিল থেকে ট্রাকসেলে একজন ক্রেতা দিনে ৫৫ টাকা কেজি দরে সর্বোচ্চ ৪ কেজি চিনি, ৫৫ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল, ১০০ টাকা দরে ৫ লিটার সয়াবিন তেল এবং ২০ টাকা দরে ৫ কেজি পেঁয়াজ কিনতে পারছেন। এছাড়া ২ কেজি ছোলা ৫৫ টাকা দরে এবং রমজানের প্রথম দিন থেকে এক কেজি খেজুর ৮০ টাকা দরে পাবেন।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar