মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:৩৬ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১, ১০:৪২ AM
  • ৬৩ বার পড়া হয়েছে

করোনায় ঢাবি শিক্ষক ড. গালিব আহসান খানের মৃত্যু

মোঃ নাসির, নিউ জার্সি (আমেরিকা) প্রতিনিধিঃ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সাবেক শিক্ষক ও ইউজিসি অধ্যাপক ড. গালিব আহসান খান। বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে।

অধ্যাপক ড. গালিব আহসান খান ১৯৭৩ সালে দর্শন বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০১০ সালে অধ্যাপক হিসেবে কর্মরত অবস্থায় স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন।

কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৮ সালে এম.এ. এবং ১৯৮৩ সালে বিজ্ঞানের দর্শন বিষয়ে পিএইচ.ডি. ডিগ্রি লাভ করেন। তাঁর পাণ্ডিত্যের স্বীকৃতিস্বরূপ তিনি ইউজিসি অধ্যাপকের মর্যাদা লাভ করেন।বিজ্ঞানের দর্শন ও প্রায়োগিক দর্শন বিষয়ে বেশকিছু গ্রন্থের রচয়িতা এই প্রথিতযশা অধ্যাপক। দেশে এবং দেশের বাইরে বিভিন্ন জার্নালে তাঁর গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। বাংলাদেশে তিনিই প্রথম বিজ্ঞানের দর্শন বিষয়ে গবেষণা ও চর্চার সূত্রপাত করেন। ড. গালিব খান ঢাকা বিশ্ববিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্র এবং নৈতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশে প্রায়োগিক নীতিবিদ্যা চর্চার প্রয়োজনীয়তা উপলব্ধি করে তিনি নীতিবিদ্যা বিষয়ক কেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগ নেন এবং তাঁর হাত ধরে ২০০৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় নৈতিক উন্নয়ন কেন্দ্র প্রতিষ্ঠিত হয়।

ড. গালিব খান ছিলেন একজন আদর্শবান মানুষ। একজন নিষ্ঠাবান ও আদর্শবান শিক্ষকের যেসব গুণাবলী থাকা দরকার তা তাঁর মধ্যে ছিল। সেই দিক থেকে তিনি আমাদের জন্য অনুসরণীয় ও অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। মানুষ হিসেবে তিনি ছিলেন অসামান্য সাধারণ বৈশিষ্ট্যের অধিকারী। সাদাসিদে সাধারণ জীবনযাপনে অভ্যস্ত মাটির মানুষ, স্বভাবের দিক থেকে অত্যন্ত বিনয়ী ও সজ্জন। শিশুসুলভ সারল্য ছিল তাঁর অনন্য বৈশিষ্ট্য। খুবই অন্তর্মুখী এবং নিজের ভেতরে গুটিয়ে থাকা গভীর ব্যক্তিত্বসম্পন্ন, অথচ আচার-আচরণে মানবিকতাবোধে পরিপূর্ণ একজন মানুষ।

অধ্যাপক ড. গালিব আহসান খনের আকস্মিক মৃত্যুতে দর্শন পরিবারে গভীর শুণ্যতা সৃষ্টি হলো এবং সেই সাথে জাতি হারালো একজন কৃতি সন্তান। এমন একজন মহৎ মানুষের মৃত্যু নেই, হতে পারে না। তিনি যুগ যুগ বেঁচে থাকবেন তাঁর কর্ম-কীর্তিতে, আমাদের স্মৃতিতে-অনুপ্রেরণার উৎস হিসেবে।

অধ্যাপক ড. গালিব আহসান খনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান হারুন রশীদ। তিনি শোক বার্তায় মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar