মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১১:১৬ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১১ মে, ২০২১, ০৯:৪৯ AM
  • ৩৩ বার পড়া হয়েছে

ভারতীয় ভ্যারিয়েন্টের কাছে অকার্যকর টিকা

মোঃ নাসির, নিউ জার্সি (আমেরিকা) প্রতিনিধিঃকরোনার ভারতীয় ভ্যারিয়েন্টের কাছে টিকা অকার্যকর হয়ে পড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) শীর্ষ বিজ্ঞানী সৌম্য স্বামীনাথান। বি.১.৬১৭ নামের এই ভারতীয় ভ্যারিয়েন্ট পূর্বের ভ্যারিয়েন্টগুলো থেকে বেশি শক্তিশালী। ফলে এটি অবাধে ছড়িয়ে পড়লে আরও বেশি শক্তিশালী হয়ে পড়বে বলেও জানান তিনি।
>
> সম্প্রতি বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাতকারে এ আশঙ্কার কথা জানিয়েছেন তিনি। এই বিজ্ঞানী বলেন, ভারতের করোনা সংক্রমণের যে চিত্রভ আমরা দেখতে পাচ্ছি তা থেকে স্পষ্টতই বোঝা যায় এটি বেশি সংক্রমণ ক্ষমতাসম্পন্ন ও শক্তিশালী। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এই ভ্যারিয়েন্টটি উদ্বেগজনক হিসেবে উল্লেখ করেছে ইতোমধ্যে।
>
> তিনি আরও বলেন, ভারতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে হলে গণ টিকাদান কর্মসূচির পাশাপাশি দীর্ঘমেয়াদী প্রতিরোধ ব্যবস্থার দিকেও নজর দিতে হবে। কয়েকবার মিউটেশনের পর করোনার এই ভ্যারিয়েন্টটি প্রচণ্ড শক্তিশালী হয়ে পড়েছে। তাই অবাধে ছড়িয়ে পড়ার সুযোগ পেলে এটি আরও শক্তিধর হয়ে পড়বে। তখন টিকর ডোজও আর কার্যকরী হবে না।
>
> প্রসঙ্গত, করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতে সঙ্কটজনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রতিদিন আক্রান্তের সংখ্যা চার লাখ ছাড়িয়ে গেছে। সরকারি হিসাব মতে, ভারতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ২২ লাখ ৯৬ হাজার ৪১৪ জন। আর মারা গেছেন ২ লাখ ৪২ হাজার ৪৬২ জন।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar