মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১১:৩৫ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ০৯:৪১ AM
  • ১৫ বার পড়া হয়েছে

সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির ১১ম বৈঠক অনুষ্ঠিত।

ঢাকা, ৯ জুন ২০২১

একাদশ জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির ১১তম বৈঠক কমিটির সভাপতি রাশেদ খান মেনন, এমপি এর সভাপতিত্বে আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, বদরুদ্দোজা মোঃ ফরহাদ হোসেন, আরমা দত্ত, শবনম জাহান এবং কাজী কানিজ সুলতানা অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান বৈঠকে যোগদান করেন।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন G2P পদ্ধতির মাধ্যমে ভাতা প্রদান কার্যক্রমের বাস্তবায়ন অগ্রগতি, শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্ট (বাংলাদেশ) নিয়ে গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি, করোনা মহামারীর ২ য় ঢেউ চলাকালীন সমাজকল্যাণ মন্ত্রণালয় ও এর অধীনস্ত দপ্তরসমুহের বিভিন্ন কার্যক্রমের অগ্রগতি এবং বিশেষ শিক্ষা শিক্ষক প্রশিক্ষণ কলেজ; জাতীয় বিশেষ শিক্ষা কেন্দ্র, মিরপুর -১৪ এর জনবল ও সার্বিক কার্যক্রম নিয়ে আলোচনা করা হয়।

বৈঠকে জানানো হয়, ২০২০-২১ অর্থ বছর থেকে বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা, অসচ্ছল প্রতিবন্ধী ভাতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তির টাকা G2P (Government to Person) পদ্ধতিতে বিতরণের কাজ চলমান আছে। উল্লেখিত চারটি কর্মসূচিতে ৮৮ লক্ষ ৫০ হাজার জন ভাতাভোগীদের মধ্যে ৭ জুন ২০২১ পর্যন্ত প্রায় ৮৭ লক্ষ ৭৫ হাজার ৬০০ জনের ডাটা MIS (Management Information System) এ অন্তর্ভুক্ত করা হয়েছে (৯৯.১৬%) এবং অবশিষ্টাংশের এন্ট্রি ও ভেলিডেশনের কাজ চলমান আছে। কমিটি মন্ত্রণালয় ও অধিদপ্তরের একাজের সফলতার জন্য সন্তোষ প্রকাশ করে এবং সারাদেশে এ কাজের সাথে সম্পৃক্ত সকলকে অভিনন্দন জানায়।

বৈঠকে করোনাকালে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অটিস্টিক শিশুদের জন্য বিশেষ কার্যক্রম গ্রহণ এবং বিশেষ শিক্ষা শিক্ষক প্রশিক্ষণ কলেজের কার্যক্রম অত্যন্ত সতর্কতা ও গুরুত্ব সহকারে করার সুপারিশ করা হয়।

কমিটি সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সামাজিক নিরাপত্তা কার্যক্রমে স্হানীয় সংসদ সদস্যদের পাশাপাশি সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্যদের অন্তর্ভুক্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করে।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন দপ্তর সংস্হার প্রধাণগণসহ জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar