মঙ্গলবার, ২২ জুন ২০২১, ১০:২০ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ০৭:৫০ PM
  • ২৪ বার পড়া হয়েছে

সুবর্ণজয়ন্তীতে বাসযোগ্যতার সূচকে ঢাকার অবস্থান জাতির জন্য লজ্জাজনক

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বসবাস অযোগ্য শহরের তালিকায় ঢাকার চতুর্থ অবস্থানকে জাতির জন্য লজ্জাজনক বলে অভিহিত করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ আলম ও সেক্রেটারি আলহাজ্ব আব্দুল আউয়াল মজুমদার।

আজ ১০ জুন ২০২১ বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, ঢাকা চার শতাধিক বছরের ঐতিহ্যবাহী শহর। এ জাতির সকল অর্জনে ঢাকার ঐতিহাসিক ভূমিকা রয়েছে। কিন্তু স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে এসে বৈশ্বিক পরিসরে ঢাকার এই বিভৎস চেহারা জাতির জন্য অত্যন্ত লজ্জাজনক।

নেতৃদ্বয় বলেন, স্বাস্থ্য, শিক্ষা,পরিবেশ ও সংস্কৃতি- সব উপসূচকেই গতবারের তুলনায় এবার ঢাকার অবস্থার অবনতি হয়েছে। ঢাকা বাংলাদেশের প্রাণকেন্দ্র। ফলে ঢাকার আয়নায় আমরা সারাদেশকে দেখতে পাই।

বিবৃতিতে নেতৃদ্বয় আরও বলেন, ঢাকার বায়ুমান বিশ্বের সবচেয়ে খারাপ। বছরে ২০০ ঢাকার বাতাস প্রচন্ড অস্বাস্থ্যকর থাকে। ঢাকার শব্দদূষণ মারাত্মক পর্যায়ে। শব্দের সহনীয় মাত্রার পরিমাণ যেখানে ৪০-৪৫ ডেসিবল, সেখানে ঢাকার শব্দের মাত্রা ৭১-১০৭ ডেসিবল। বর্তমানে ঢাকা পৃথিবীর সবচেয়ে জনঘনত্বের শহর। যানজটের কারণে ঢাকায় প্রতিদিন ৩২ লাখ কর্মঘণ্টা নষ্ট হয়।‌ সবমিলিয়ে ঢাকা আজ স্থবির ও মৃতপ্রায়। ঢাকার বাসযোগ্যতা ফিরিয়ে আনতে সরকারকে এখনই কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।

বিবৃতিতে নেতৃদ্বয় প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য ও শিক্ষাকে সর্বোচ্চ বরাদ্দ দিয়ে ঢাকাসহ দেশের জনগণের স্বাস্থ্য ও শিক্ষার মৌলিক অধিকার নিশ্চিত করার আহ্বান জানান।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar