শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৪:০২ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১, ১০:১০ PM
  • ২৬ বার পড়া হয়েছে

৫ সেকেন্ডে বিশ্বের যেকোনো প্রান্ত হতে টাকা আনবে ব্লেজ

বিশ্বের যেকোনো প্রান্ত হতে বাংলাদেশে টাকা পাঠানো যাবে মাত্র ৫ সেকেন্ডে।এতে প্রবাসীদের কষ্টার্জিত অর্থ যেকোনো দিন যেকোনো সময় বিশ্বের যেকোনো প্রান্ত হতে ব্যাংকিং চ্যানেলে ডিজিটাল পদ্ধতিতে রিয়েল টাইমে বাংলাদেশে ওই অর্থ গ্রহীতার অ্যাকাউন্টে চলে আসবে।মঙ্গলবার এই সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।ব্লেজ প্লাটফর্মের মাধ্যমে এই সুবিধা পাওয়া যাবে। সোনালী ব্যাংক, হোমপে ও আইটিসিএল যৌথভাবে এই উদ্যোগ বাস্তবায়ন করছে। প্রধান অতিথির বক্তব্যে জয় বলেন, বাংলাদেশকে ক্যাশলেস সোসাইটিতে পরিণত করা হচ্ছে। ক্যাশলেস সোসাইটি আমাদের ভবিষ্যত। কারও কাছে আর ক্যাশ রাখার প্রয়োজন হবে না।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে বাংলাদেশকে উন্নত করা, বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়া, বাংলাদেশের মানুষের জীবন সহজ করাই উদ্দেশ্য।‘বাংলাদেশকে আজ থেকে ১০ বছর পরে কোথায় নিয়ে যেতে চাই। সেটাই হবে আমাদের ভিশন, সেটাই হবে আওয়ামী লীগ সরকারের ভিশন’ বলেন জয়।বিশেষ অতিথির বক্তব্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আজ ডিজিটাল বাংলাদেশের জন্য একটি আনন্দের দিন। সজীব ওয়াজেদ জয় যদি ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন না করতেন তাহলে করোনা মহামারীর এই সময়ে শিক্ষা, চিকিৎসা, ব্যবসা, ভার্চুয়াল কোর্টেসহ দৈনন্দিন ডিজিটাল জীবনযাত্রা সচল রাখা যেতো না।‘ডিজিটাল বাংলাদেশের জন্যই আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি সচল রাখতে পেরেছি।

আমরা ক্যাশলেস সোসাইটিতে এগিয়ে গেছি। ২০২১ সালের মধ্যেই ইন্টার-অপারেবিলিটি চালু করা হবে’ বলেন প্রতিমন্ত্রী।নতুন এই সেবা বিষয়ে যুক্তরাষ্ট্রের হোম পে এলএলসির সিইও রুবেল আহসান জানান, এখন ৩৫ টা ব্যাংক এই সেবার সঙ্গে যুক্ত হয়েছে। এটি আরও বৃদ্ধি পাবে, এতে আরও ইনেভোটিভ প্রডাক্ট আনা সম্ভব ।‘জুন মাস হতে এই সিস্টেমের পাইলটিং করা হয়। হাজার হাজার ট্রান্সজেকশন করা হয়েছে, ২৩টি ব্যাংকে করা হয়েছে ইতোমধ্যে। অন্যগুলোতে ট্রান্সজেকশন ছিলো না বলে হয়নি। তবে যেগুলো হয়েছে সব সফলভাবে করা হয়েছে’ জানান তিনি।

রুবেল আহসান জানান, এতে প্রতিবারে ৫ লাখ টাকা পর্যন্ত ট্রান্সজেকশন করা যাবে। এরমধ্যে সরকারের ২ শতাংশ প্রণোদনা স্বয়ংক্রিয়ভাবে পেয়ে যাবেন যারা রেমিট্যান্স পাঠাবেন।সোনালী ব্যাংকের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল ।এলআইসিটি প্রকল্পের আইটি-আইটিইএস পলিসি অ্যাাডভাইজার সামি আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সোনালী ব্যাংকের সিইও ও ম্যানেজিং ডিরেক্টর আতাউর রহমান প্রধান। এছাড়া বক্তব্য রাখেন আইটিসিএল এর এমডি এবং সিইও কাজী সাইফুদ্দিন মুনির ।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar