শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৪:২০ অপরাহ্ন
Reporter Name
  • Update Time : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:২২ PM
  • ১৭ বার পড়া হয়েছে

বাচ্চাদের কিছু হয়ে গেলে দায়ভার কে নেবে?

করোনা ভাইরাস সংক্রমণ রোধে দেড় বছর বন্ধ ছিল সব শিক্ষাপ্রতিষ্ঠান। রোববার (১২ সেপ্টেম্বর) শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দিয়েছে সরকার।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রথম দিন স্বাস্থ্যবিধি মানতে দেখা গেলেও দ্বিতীয় দিন তেমন চোখে পড়েনি।
বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা অভিযোগ করে বলেন, কাগজে কলমেই থেকে যাচ্ছে স্বাস্থ্যবিধি। এখন সবচেয়ে বড় প্রশ্ন শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে কতটা সফলভাবে স্বাস্থ্যবিধি মানা হবে? বাচ্চাদের কিছু হয়ে গেলে দায়ভার কে নেবে?

সোমবার (১৩ সেপ্টেম্বর) সকালে রাজধানীর মিরপুর ১১ নম্বর জান্নাত স্কুল, মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজ ঘুরে এমন চিত্র দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, স্কুল ও কলেজের সামনে বসেছে হরেক রকমের দোকান। এসব দোকানের পাশে দাঁড়িয়ে বসে অপেক্ষা করতে দেখা গেছে অভিভাবকদের। স্কুলগুলোর সামনে পুরুষ অভিভাবকদের তুলনায় নারী অভিভাবকদেরই বেশি ভিড় করতে দেখা গেছে।

জান্নাত স্কুলের এক ছাত্রীর অভিভাবক মো. রহমত বলেন, প্রথম দিন স্বাস্থ্যবিধি লক্ষ্য করা গেলেও আজকে তেমন লক্ষ্য করা যায়নি। ভিড়ের মধ্যে বাচ্চারা স্কুলে ঢুকছে-বের হচ্ছে। বাচ্চাদের কিছু হয়ে গেলে দায়ভার কে নেবে?

মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের এসএসসি পরীক্ষার্থী তাসনিয়া কবির ঝর্ণা বলেন, প্রথম দিন যতটা স্বাস্থ্যবিধি বিষয়ক আমাদের স্কুল সিরিয়াস ছিল আজকে তুলনামূলক কম। ১১তলা এ স্কুলে আটতলা সিঁড়ি বেয়ে উপরে উঠতে হয়, এরপর লিফটে যেতে হয় অন্য ক্লাসগুলোতে। লিফটে মানা হচ্ছে না সঠিকভাবে স্বাস্থ্যবিধি। রোববার এক বেঞ্চে বসেছিলাম দু’জন করে। আজকে বসেছি তিনজন করে। সঠিকভাবে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি।

একই স্কুলের দশম শ্রেণির ছাত্রীর অভিভাবক ব্যবসায়ী শফিকুল আলম বলেন, রোববার সবচেয়ে বেশি ভিড় ছিল স্কুলের সামনে অভিভাবকদের। আজকেও ভিড় আছে। বিশেষ করে নারী অভিভাবকরাই স্কুলের সামনে বসে দাঁড়িয়ে থেকে আড্ডা দেয়। এ ভিড় আর আড্ডার কারণেও বাচ্চারা সংক্রমিত হতে পারে।

তিনি আরও বলেন, স্কুল খোলা রেখে স্বাস্থ্যবিধি মেনে চলা কর্তৃপক্ষের পক্ষে অনেক কঠিন হবে। স্কুলের সবচেয়ে ঝুঁকিপূর্ণ হচ্ছে লিফট। লিফটের স্বাস্থ্যবিধি রক্ষা করা খুবই কঠিন। লিফটে যাতায়াত করতে হচ্ছে বাচ্চাদের গাদাগাদি করে।

মনিপুর স্কুলের নিরাপত্তা প্রহরী মো. রমজান বলেন, স্কুলের সামনে অভিভাবকরা ভিড় করছেন। একটু বেশি ভিড় করছেন নারী অভিভাবকরা।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar