বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০১:১৭ পূর্বাহ্ন
শিরোনাম:
দেশে ডিজেলের মূল্য প্রতিবেশী দেশের চেয়ে কম: তথ্যমন্ত্রী কোস্টারিকা বিশ্বে প্রথম শিশুদের করোনা টিকা বাধ্যতামূলক করলো যুক্তরাষ্ট্রের টেক্সাসে সঙ্গীতানুষ্ঠানে হুড়োহুড়ি ৮ মৃত্যু জাতিসংঘের জলবায়ুবিষয়ক ‘কপ২৬ সম্মেলন ব্যর্থ: গ্রেটা থুনবার্গ ব্রাজিলের জনপ্রিয় গায়িকা মারিলিয়া মেন্ডনকা প্লেন দুর্ঘটনায় নিহত ইউরোপে করোনায় আরও পাঁচ লাখ লোক মারা যাবে ডেমোক্র্যাটিক গভর্নর ফিল মারফি নিউ জার্সিতে পুনরায় নির্বাচিত সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান সৌদি আরবে জেলাখানায় থাকা বাংলাদেশিদের মুক্তির অনুরোধ আগামী ১৭ নভেম্বর বুধবার পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে
Reporter Name
  • Update Time : শনিবার, ৬ নভেম্বর, ২০২১, ০৯:৩২ AM
  • ৪৯ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক পুরস্কার পাওয়া শিল্পী নাজমা আক্তারকে নিয়ে কিছু কথা

মো:নাসির(নিউ জার্সি আমেরিকা থেকে -বিশিষ্ট চিত্রশিল্পী নাজমা আক্তার। সাধনাই যার সৃষ্টিকর্ম। রঙের খেলায় জয়ী নাজমা আক্তার ছবি আঁকছেন দীর্ঘদিন ধরে। এবার বুলগেরিয়ার রাজধানী সোফিয়ায় লেসেদ্রা আর্ট গ্যালারির উদ্যোগে অনুষ্ঠিত ৭ম লেসেদ্রা আন্তর্জাতিক পেইন্টিং ও মিশ্র-মাধ্যম প্রতিযোগিতায় দ্বিতীয় শ্রেষ্ঠ চিত্রকর্মের জন্য পুরস্কৃত হয়েছেন তিনি।
>> সোফিয়ার লেসেদ্রা প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত এই প্রদর্শনীতে ৪৬টি দেশের শিল্পীরা অংশগ্রহণ করেন। স্লোভেনিয়ার শিল্পী ইভো মার্সনিক প্রথম পুরস্কার পেয়েছেন। বাংলাদেশের চিত্রশিল্পী নাজমা আক্তার মূলত বিমূর্তধর্মী ছবি আঁকেন। এর আগে যুক্তরাজ্য, জার্মানি, মালয়েশিয়া ও ভারতে এই শিল্পীর একক চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
>> উল্লেখ্য, পৃথিবীর বিভিন্ন দেশের বিখ্যাত চিত্রশিল্পী ও চিত্রপ্রেমীদের মেলবন্ধন তৈরিতে প্রতি বছর লেসেদ্রা আর্ট গ্যালারি এ ধরনের আন্তর্জাতিক প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজন করে।

>> শিল্পী নাজমা আক্তারের জন্ম ১৯৫৯ সালের ১৪ ফেব্রুয়ারি। তিনি ১৯৮৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে এমএফএ ডিগ্রি লাভ করেন। মালয়েশিয়ার পেনাং, জার্মানির বার্লিন, গ্রিসের এথেন্স, বুলগেরিয়া, লন্ডন, নেপাল ভুটান, ভারতের কলকাতা ও ত্রিপুরাসহ দেশ-বিদেশে তার ১০টি একক সফল চিত্রপ্রদর্শনী আয়োজিত হয়েছে। এছাড়াও তিনি ভারতের কর্ণাটক ও জয়পুরসহ দেশ-বিদেশে ৩৪টি গ্রুপ চিত্রপ্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন। তিনি বুলগেরিয়ার সোফিয়াতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল আর্ট এক্সপোতে বিচারকমন্ডলীর সদস্য ছিলেন। ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে পেয়েছেন রশীদ চৌধুরী মেমোরিয়াল পুরস্কার, এর আগে তিনি ১৯৮১-৮২ দুবছর চিত্র অঙ্কনে শ্রেষ্ঠ পুরস্কার অর্জনে সক্ষম হন। ২০০৬ সাল থেকে তার একক চিত্রাঙ্কন প্রদর্শনী হয়ে আসছে। বর্তমানে নাজমা আক্তার ঢাকা ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে চারুকলা বিষয়ে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত এবং শিল্পচর্চায় নিজেকে সম্পৃক্ত রেখেছেন। নানা চড়াই-উৎরাই, সংগ্রাম, ত্যাগ-তিতিক্ষা, ধৈর্য, কষ্ট এবং প্রতিকূলতা পেড়িয়ে দৃঢ় মনোবলের কারণেই নাজমা আক্তার এই পর্যায়ে এসেছেন।
>> নাজমা আক্তার একজন শিল্পী সমালোচকও। তার মতে, এখন কেউ সমালোচনা করতে পছন্দ করেন না। কিন্তু তিনিই প্রথম সাহস দেখিয়ে সমালোচনার অর্থেই সমালোচনা করেছেন।

>> অভিজ্ঞতার আলোকে তিনি জানান, সুযোগের অপেক্ষায় বসে থাকলে কখনোই কোনো কাজ শুরু করা যাবে না। কারণ তিনি মনে করেন, সুযোগ কেউ কাউকে উপহার দেয় না। সুযোগ করে নিতে হয়। উত্তরাধিকার সূত্রে কেউ শিল্পী হয়ে ওঠে না। এটা তাকে অর্জন করতে হয়। শিল্পী হওয়ার জন্য নিজ উদ্যোগ থাকা চাই। নিজের ইচ্ছা, বাসনা আর চর্চা থাকলে শিল্পী হয়ে ওঠা সম্ভব।

Please Share This Post in Your Social Media

এই জাতীয় আরো নিউজ

© All rights reserved © 2020 bd-bangla24.com

Theme Customized By Subrata Sutradhar